শীত এলে ফিরে বছর ঘুরে, হলুদ সর্ষের গন্ধে মাতোয়ারা করে, গায়ে দিয়ে কুয়াশার সাদা চাদরে, মাঠ-ঘাট-প্রান্তর ঠান্ডায় আঁকড়ে, ঝরিয়ে টুপটুপ রাতের শিশিরে, সকালে সূর্যটাও উঠে দেরী করে।
শীত এলে ফিরে বছর ঘুরে, ছোট বড় সবারই আনন্দ উপচে পরে, পিঠাপুলির উৎসব চলে দেশ জুড়ে; গাছিরা ভারী খুশি খেজুরের রস ফেরী করে; গরম পোশাকের ব্যবসা যায় বেড়ে, দলে দলে ধনীরা বেড়াতে বেরিয়ে পরে।
আনন্দের মাঝে মুহ্যমান হই কিছু খবরে, শীত এলেই খবর আসে পেপারে পেপারে, প্রতিদিন মরছে লোক, মরছে শিশু শীতের কামড়ে; শুনে খুব কষ্ট পাই, আমরা মানুষ কি করে! কোটি জনগণের বড়লোকের ভীড়ে, আমরা কি রাখতে পারিনা ওদের গরমে ঘিরে!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জাকিয়া জেসমিন যূথী
এস,কে,পরশ, আমার সমস্যা হলো, আমি সাহিত্যে খুব বেশি সময় দেই না। একেবারে শেষ সময়ে কোনমতে কিছু একটা লিখে সাবমিট করাটাই হয়ে আসছে; গত দু'বার- দেশপ্রেম এবং শীত বিষয়ক লেখাতে মাত্র শেষ-দিনটির ভাবনার চেষ্টায় তাড়াহুড়া করে লিখেছিলাম। তবুও প্রশংসা পেয়ে অনেক আপ্লুত হয়েছি। এবারের "২১-শে ফেব্রুয়ারী" বিষয়ে আরো পরিশোধিত, ভাব ব্যঞ্জনাময় কবিতা ও গল্প উপহার দিতে চেয়েও এবারও তাড়াহুড়া করেছি। জানিনা লেখাগুলো পাঠক বন্ধুদের কেমন লাগবে। ...ভালো থাকবেন।
খন্দকার নাহিদ হোসেন
বোধ নিয়ে আলাদা কিছু বলবার নেই শুধু প্রশংসা করা ছাড়া। তবে কবিতার ক্ষেত্রে বলবো কমন বিষয় কারণ অনেকেই এ বিষয়টা নিয়ে লিখেছে। তো সামনে আলাদা কিছুর অপেক্ষায় থাকলাম।
এম এম এস শাহরিয়ার
প্রতিদিন মরছে লোক, মরছে শিশু শীতের কামড়ে;
শুনে খুব কষ্ট পাই, আমরা মানুষ কি করে!
কোটি জনগণের বড়লোকের ভীড়ে,
আমরা কি রাখতে পারিনা ওদের গরমে ঘিরে!
--------- কঠিন লিখা , সুন্দর ছন্দ, সময়ের আহব্বান - এক কথায় অনেক সুন্দর লিখেছেন বন্ধু . শুভ কামনা রইলো .-----------
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।